জিজ্ঞাসা-১২৬৩৩:
আসসালামু আলাইকুম শায়েখ।আমার খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় জানার ছিল
আশয়ারায়ে মুবাশশারা সংক্রান্ত যে হাদিসখানা আছে এর সনদ সম্পর্কে তাহকিক জানা দরকার।এইটা জাল হাদিস কিনা?? আজকে একজন বললেন এইটা জাল।
তারিখ: ১৯/০৬/২৩ ঈসায়ি/ইংরেজি
জনৈক মাওলানা চাঁদপুর থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, আশয়ারায়ে মুবাশ্বিরার হাদিস নিম্নরূপ:
حَدَّثَنَا قُتَيْبَةُ قَالَ: حَدَّثَنَا عَبْدُ العَزِيزِ بْنُ مُحَمَّدٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حُمَيْدٍ، عَنْ أَبِيهِ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ عَوْفٍ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَبُو بَكْرٍ فِي الجَنَّةِ، وَعُمَرُ فِي الجَنَّةِ، وَعُثْمَانُ فِي الجَنَّةِ، وَعَلِيٌّ فِي الجَنَّةِ، وَطَلْحَةُ فِي الجَنَّةِ وَالزُّبَيْرُ فِي الجَنَّةِ، وَعَبْدُ الرَّحْمَنِ بْنُ عَوْفٍ فِي الجَنَّةِ، وَسَعْدٌ فِي الجَنَّةِ، وَسَعِيدٌ فِي الجَنَّةِ، وَأَبُو عُبَيْدَةَ بْنُ الجَرَّاحِ فِي الجَنَّةِ» أَخْبَرَنَا أَبُو مُصْعَبٍ قِرَاءَةً، عَنْ عَبْدِ العَزِيزِ بْنِ مُحَمَّدٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حُمَيْدٍ، عَنْ أَبِيهِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نَحْوَهُ، وَلَمْ يَذْكُرْ فِيهِ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ عَوْفٍ. وَقَدْ رُوِيَ هَذَا الحَدِيثُ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حُمَيْدٍ، عَنْ أَبِيهِ، عَنْ سَعِيدِ بْنِ زَيْدٍ، عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نَحْوَ هَذَا، «وَهَذَا أَصَحُّ مِنَ الحَدِيثِ الأَوَّلِ»
কুতায়বা (রাহঃ)... আব্দুর রহমান ইব্ন 'আওফ (রাযিঃ) থেকে বর্ণিত, তিনি বলেনঃ রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন: আবু বকর জান্নাতী, উমার জান্নাতী, উছমান জান্নাতী, আলী জান্নাতী, তালহা জান্নাতী, যুবায়র জান্নাতী, আব্দুর রহমান ইবন 'আওফ জান্নাতী, সা'দ (ইবন আবু ওয়াক্কাস) জান্নাতী, সাঈদ (ইবন যায়দ) জান্নাতী, আবু উবায়দা ইবনুল জাররাহ জান্নাতী। তাখরিজ: তিরমিজি -৩৭৪৭; মুসনাদে আহমদ -১৬৭৫; নাসায়ি -৮১৯৪; সহিহ ইবনে হিব্বান -৭০০২
হাদিসটির সনদ সম্পর্কে হাদিস বিশারদদের মন্তব্য:
أخرجه الترمذي (3747) واللَّفظُ له، وأحمد (1675)، والنسائي في ((السنن الكبرى)) (8194). صحَّحه ابن حبان في ((صحيحه)) (7002)، والألباني في ((صحيح سنن الترمذي)) (3747)، وصحَّح إسنادَه أحمد شاكر في تخريج ((مسند أحمد)) (3/ 136)، وشعيب الأرناؤوط على شرط مسلم في تخريج ((صحيح ابن حبان)) (7002).
০১.আল্লামা শুআইব আরনাউত রহ বলেন, মুসলিমের শর্তানুযায়ী অনুযায়ী সহিহ।
০২. আল্লামা আহমদ শাকের রহ. বলেন, এর সনদ সহীহ।
০৩. শায়েখ আলবানি রহ বলেন, হাদিসটির সনদ সহীহ।
০৪.
فكما ذكر السائل الكريم، فإن النبي صلى الله عليه وسلم بشر كثيراً من الصحابة رجالاً ونساءً بالجنة.
ولكن العشرة المشهورين ورد ذكرهم في حديث واحد رواه أحمد وأصحاب السنن وهو حديث صحيح.
অর্থাৎ নিশ্চয়ই নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনেক সাহাবী, পুরুষ ও মহিলা উভয়কেই জান্নাতের সুসংবাদ দিয়েছিলেন।
কিন্তু বিখ্যাত দশজনকে মুসনাদে আহমাদ এবং অন্যান্য সুনানের সাহাবীগণ কর্তৃক বর্ণিত একটি হাদীসে উল্লেখ করা হয়েছে এবং এটি একটি সহীহ হাদীস। সূত্র: আল- আকিদাতুল ইসলামিয়া,মারাতিবুস সাহাবা ওয়া তাফাদিলিহিম -৫১০৫৬ ( ফতোয়া নং)
সারকথা হলো, যারা জাল বলেছেন তাদের কথা সঠিক নয়। তাছাড়া পবিত্র কুরআন দ্বারা সাহাবায়ে কেরাম এর জান্নাতি হওয়ার ব্যাপারে প্রমাণিত।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক