জিজ্ঞাসা-১২৬৫৯:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আসসালামুয়ালাইকুম ওয়া রাহমাতুল্লাহ
আজকে কুরবানী দেয়ার সময় কথায় কথায় একজন বল্লো অনেক এলাকায় নাকি পশম পরিষ্কার করে গরুর চামড়া খায়, এটা কি জায়েয আছে ❓
তারিখ: ০১/০৭/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মুহাম্মদ আব্দুর রহমান সাভার থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, হালাল প্রাণীর ৬/৮ অঙ্গ খাওয়া নিষেধ। দলিল:
দলিল:
أَخْبَرَنَا أَبُو عَبْدِ اللَّهِ الْحَافِظُ ، ثنا عَلِيُّ بْنُ حَمْشَاذٍ , أَخْبَرَنِي يَزِيدُ بْنُ الْهَيْثَمِ ، أَنَّ إِبْرَاهِيمَ بْنَ أَبِي اللَّيْثِ ، حَدَّثَهُمْ ثنا الْأَشْجَعِيُّ ، عَنْ سُفْيَانَ ، عَنِ الْأَوْزَاعِيِّ ، عَنْ وَاصِلِ بْنِ أَبِي جَمِيلٍ ، عَنْ مُجَاهِدٍ ، قَالَ : كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَكْرَهُ مِنَ الشَّاةِ سَبْعًا : الدَّمَ وَالْمَرَارَ وَالذَّكَرَ وَالْأُنْثَيَيْنِ وَالْحَيَا وَالْغُدَّةَ وَالْمَثَانَةَ ، قَالَ : وَكَانَ أَعْجَبَ الشَّاةِ إِلَيْهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ مُقَدِّمُهَا ،
অর্থ: আর মুজাহিদ রহ. থেকে বর্ণিত, ‘রাসূলুল্লাহ ﷺ বকরির পুরুষ লিঙ্গ, অন্ডকোষ, স্ত্রী লিঙ্গ , চামড়ার নিচের টিউমারের মতো উঁচু গোশত, পিত্ত, মুত্রথলি ও প্রবাহিত রক্ত অপসন্দ করেছেন।’ তাখরিজ: সুনানে বায়হাকি -১৮০৮৭
ব্যাখ্যা:
وقال في البدائع آخر كتاب الذبائح : وما روي عن مجاهد فالمراد منه كراهة التحريم بدليل أنه جمع بين الستة وبين الدم في الكراهة والدم المسفوح محرم والمروي عن أبي حنيفة أنه قال : الدم حرام وأكره الستة فأطلق الحرام على الدم ، وسمى ما سواه مكروها لأن الحرام المطلق ما ثبتت حرمته بدليل مقطوع به وهو المفسر من الكتاب قال الله تعالى - { أو دما مسفوحا } -
এখানে মাকরুহ (অপসন্দ) দ্বারা উদ্দেশ্য, মাকরুহ তাহরিমি। কেননা, উক্ত ছয়টি বস্তুর উল্লেখ প্রবাহিত রক্তের সাথে করা হয়েছে। আর প্রবাহিত রক্ত হারাম। ইমাম আবু হানিফা রহ. থেকে বর্ণিত, রক্ত হারাম, ছয়টি বস্তু মাকরুহ। রক্ত হারাম; কেননা, তা অকাট্য দলিল দ্বারা প্রমাণিত। আর তাহল, আল্লাহ তাআ’লার বাণী- أَوْ دَمًا مَّسْفُوحًا অথবা প্রবাহিত রক্ত।’ সূত্র: বাদাউস সানায়িআ-৫/৬১
দ্বিতীয় কথা হলো, উল্লেখিত বস্তু ছাড়া হালাল প্রাণীর সকল কিছুই খাওয়া যাবে । চামড়া খেতেও সমস্যা নেই ।
সারকথা হলো, জায়েজ তবে যার রুচি হয় না, তার খাওয়া উচিত নয়।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক