জিজ্ঞাসা-১২৩৬৬:
আমার এক বড় ভাই মসজিদে কিছু টাকা দেওয়ার নিয়ত করেছিলেন, মানত করেননি। কিন্তু ইতিমধ্যে তার এক দরিদ্র বোন অসুস্থ হয়ে যায়। সেক্ষেত্রে সে কি মসজিদে টাকা না দিয়ে তার বোনকে টাকা দিতে পারবে? তারিখ: ০৪/১২/২২ ঈসায়ি/ইংরেজি
মাওলানা মোঃ হারুনুর রশিদ রামু, কক্সবাজার থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর কথা হলো, মানত হোক কিংবা সাধারণ নিয়ত হোক নির্দিষ্ট জায়গায় বা ব্যক্তিকে অবশ্যক নয়। দলিল:
قال الشامى تحت قوله (فإنه لا يجوز تعجيله الخ) وكذا يظهر منه أنه لا يتعين فيه المكان والدرهم والفقير (رد المحتار، كتاب الصوم، باب ما يفسد الصوم ومالا يفسد-3/424)
وإن كان مقيدا بمكان بأن قال لله تعالى على أن أصلى ركعتين فى موضع كذا، وأ أتصدق على فقراء بلد كذا، يجوز أداؤه فى غير ذلك المكان عند أبى حنيفة وصاحبيه لأن المقصود من النذر هو التقرف إلى الله عزوجل، وليس لذات المكان دخل فى القربة (الفقه الاسلامى وأدلته-3/484، دار الفكر-4/2568)
অর্থাৎ ইমাম আজম আবু হানিফা (রহ.) ও সাহেবাইন (ইমাম আবু ইউসুফ ও ইমাম মুহাম্মাদ রহ.)-এর মতে- যদি নির্দিষ্ট স্থানে ইবাদত করার ইচ্ছা করে, সে বলে আল্লাহর জন্য সেখানে (নিন্দিষ্ট স্থানে) দুরাকাত নামাজ আদায় করবো। এবং ঐ ব্যক্তিকে দান করবো। এমতাবস্থায় অন্য স্থানে নামাজ আদায় করা এবং অন্য ব্যক্তিক দান করা জায়েজ হবে। কেননা তার মান্নতের মাকসুদ/উদ্দেশ্য হলো আল্লাহ তাআলার নৈকট্য। নির্দিষ্ট জায়গা বা স্থান নয়। সূত্র: আল-ফিকহুল ইসলামি ওয়া আদিল্লাহ- ৩য় খণ্ড; ৪৮৪ পৃষ্ঠা, দারুল ফিকর-৪/২৫৬৮; রদ্দুল মুহতার-৩/৪২৪
সারকথা হলো, আপনার প্রশ্নে বর্ণিত ছুরতে উক্ত ব্যক্তি মসজিদে টাকা না দিয়ে তার বোনকে টাকা দিতে পারবে, কোনো অসুবিধা নেই।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক