জিজ্ঞাসা-১২৬৯৬:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আসসালামু আলাইকুম, একটি জিজ্ঞাসা: বর কনে পারিবারিক ভাবে বিবাহ হয়েছে।আলোচনা, সাক্ষী, দেনমোহর নির্ধারণ, সাক্ষীর উপস্থিতি সবই ছিল। কাবিননামায় সকলে সাক্ষর ও করেছে।বর কনের মতামত ও নিয়েছে।কিন্তু আনুষ্ঠানিক ভাবে ইজাব কবুলও খুৎবা হয়নি।বিবাহ শুদ্ধ হয়েছে কি?
তারিখ: ২৭ /০৭/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা জাকারিয়া কক্সবাজার থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, আপনার দ্বারা বুঝা যায়, বিবাহ শুদ্ধ হয়েছে। কেননা বিবাহের জন্য আনুষ্ঠানিকতা শর্ত নয়, শর্ত হলো সাক্ষী। দলিল:
الْبَغَايَا اللاَّتِي يُنْكِحْنَ أَنْفُسَهُنَّ بِغَيْرِ بَيِّنَةٍ
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,‘তারা হলো ব্যভিচারিনী যারা সাক্ষী ছাড়া নিজেরাই নিজেদের বিবাহ করে নেয়।’ তাখরিজ: তিরমিজি ১১০৩
ব্যাখ্যা:
ইমাম তিরমিজি রহ. বলেন,
وَالْعَمَلُ عَلَى هَذَا عِنْدَ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ ﷺ وَمَنْ بَعْدَهُمْ مِنَ التَّابِعِينَ وَغَيْرِهِمْ قَالُوا لا نِكَاحَ إِلا بِشُهُودٍ
‘সাহাবী এবং তাঁদের পরবর্তী যুগের তাবেয়ী ও অন্যান্য আলিমগণের আমল এই হাদীস অনুসারে রয়েছে। তাঁরা বলেন, সাক্ষী ছাড়া বিবাহ হয় না।’ তাখরিজ: তিরমিজি -১১০
দ্বিতীয় কথা হলো,
বিয়ের রুকন দু’টি। তা হলো:
ইজাব ও কবুল। যদি ইজাব কবুল না হয়, তাহলে বিবাহ শুদ্ধ হয়নি। যেমন,
১- প্রস্তাব (الإيجاب): অলী তথা অভিভাবক অথবা যিনি তার স্থলাভিষিক্ত হবেন তার পক্ষ থেকে বিয়ে করার বা বিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া। যিনি আরবী ভালো পারেন তার (إنكاح أو تزويج) শব্দ দ্বারা প্রস্তাব দেওয়া উত্তম। কেননা এ শব্দদ্বয় কুরআনে এসেছে। আল্লাহ তা‘আলা বলেছেন,
﴿فَٱنكِحُواْ مَا طَابَ لَكُم مِّنَ ٱلنِّسَآءِ ﴾ [النساء : ٣]
“তাহলে তোমরা বিয়ে কর নারীদের মধ্যে যাকে তোমাদের ভালো লাগে।” [সূরা আন-নিসা, আয়াত: ৩]
২- কবুল (القبول): স্বামী বা তার স্থলাভিষিক্ত থেকে বিয়ে কবুল করার শব্দ। যেমন বলা, (قبلت) আমি বিয়ে কবুল করলাম বা (رضيت هذا النكاح) এ বিয়ে আমি রাজি আছি বা শুধু কবুল করেছি বলা। ইজাব তথা প্রস্তাব কবুলের আগে হতে হবে, তবে কোনো আলামত থাকলে আগে কবুল বললেও হবে। সূত্র: খুলাসাতুল ফাতাওয়া-২/৪৮, জাদীদ ফিক্বহী মাসায়েল-১/২৮৭-২৮৮
সারকথা হলো, বিবাহের শুদ্ধ হওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে ইজাব-কবুল শর্ত নয়। দুজন পুরুষ সাক্ষীর সামনে ইজাব-কবুল হলেই যথেষ্ট। যদি এই পদ্ধতি অনুসরণ করা হয়ে থাকে, তাহলে বিবাহ শুদ্ধ হয়েছে, অন্যথায় হয়নি।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক