আল-বুরহান ( দলিল-প্রমাণ)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। একটু নিচে দেখুন> বিষয় ভিক্তিক সাজানো রয়েছে, আপনার পছন্দ অনুযায়ী পাঠ করুন এবং পোষ্টগুলো ভালো লাগলে শেয়ার করুন আর আপনার কোন প্রশ্ন থাকলে এই নাম্বারে- ০১৬৮৭-১১৩৮৮০ হোয়াটস অ্যাপে পাঠিয়ে দিন । জাযাকাল্লাহু খাইর।

জিজ্ঞাসা-১২৪১০: নতুন বছরের দুআর কোনো নস আছে কি?

No Comments

 












জিজ্ঞাসা-১২৪১০:

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

 اللَّهُمَّ أَدْخِلْهُ عَلَيْنَا بِالْأَمْنِ، وَالْإِيمَانِ، وَالسَّلَامَةِ، وَالْإِسْلَامِ، وَرِضْوَانٍ مِنَ الرَّحْمَنِ، وَجَوَازٍ مِنَ الشَّيْطَانِ  .

অর্থ: হে আল্লাহ! আপনি আমাদের মাঝে এ বছরে আগমন ঘটান শান্তি ও নিরাপত্তা এবং ঈমান ও ইসলামের (উপর অবিচলতার) সাথে; শয়তান থেকে সুরক্ষা ও দয়াময় আল্লাহর সন্তুষ্টির সাথে।

এ দুআটি কি নতুন বছর আগমনের জন্য, এ বিষয়ে কোন নস আছে কি? সনদের হুকুম কি?  তারিখ: ০২/০১/ ঈসায়ি/ইংরেজি

 

মাওলানা নাছির উদ্দিন কঙ্গো ও মাওলানা আনোয়ার সিলেট থেকে।

 

জবাব:  وعليكم السلام ورحمة الله وبركاته

 نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم 

 

তাসলিম ও হামদ-সানার পর  প্রথম কথা হলো, হ্যাঁ, দুআটি নতুন মাস/বছরের জন্য সাহাবায়ে কেরাম আমল করতেন। দলিল:

 

هذا الخبر رواه الطبراني في “المعجم الأوسط” (6 / 221)، قال: حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَلِيٍّ الصَّائِغُ قَالَ: أخبرنا مَهْدِيُّ بْنُ جَعْفَرٍ الرَّمْلِيُّ قَالَ: أخبرنا رِشْدِينُ بْنُ سَعْدٍ، عَنْ أَبِي عُقَيْلٍ زُهْرَةُ بْنُ مَعْبَدٍ، عَنْ جَدِّهِ عَبْدُ اللَّهِ بْنُ هِشَامٍ قَالَ: ” كَانَ أَصْحَابُ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، يَتَعَلَّمُونَ هَذَا الدُّعَاءَ إِذَا دَخَلْتِ السَّنَةُ أَوِ الشَّهْرُ:  اللَّهُمَّ أَدْخِلْهُ عَلَيْنَا بِالْأَمْنِ، وَالْإِيمَانِ، وَالسَّلَامَةِ، وَالْإِسْلَامِ، وَرِضْوَانٍ مِنَ الرَّحْمَنِ، وَجَوَازٍ مِنَ الشَّيْطَانِ  .

অর্থাৎ ইবনে হিশাম (রহ.) বলেন, নবি এর সাহাবাগণ এই দুআটি বছর অথবা মাসের শুরুতে আমল করতেন, اللَّهُمَّ أَدْخِلْهُ عَلَيْنَا بِالْأَمْنِ، وَالْإِيمَانِ، وَالسَّلَامَةِ، وَالْإِسْلَامِ، وَرِضْوَانٍ مِنَ الرَّحْمَنِ، وَجَوَازٍ مِنَ الشَّيْطَانِ  .

অর্থ: হে আল্লাহ! আপনি আমাদের মাঝে এ বছরে আগমন ঘটান শান্তি ও নিরাপত্তা এবং ঈমান ও ইসলামের (উপর অবিচলতার) সাথে; শয়তান থেকে সুরক্ষা ও দয়াময় আল্লাহর সন্তুষ্টির সাথে। তাখরিজ: তাবারানি মুজামুল আউসাত-৬ খণ্ড;২২১ পৃ.


দ্বিতীয় কথা হলো, হাদিস/আসারটি সনদের হুকুম নিয়ে মতভেদ রয়েছে। যেমন,

قال الحافظ ابن حجر رحمه الله تعالى:

” رِشْدِينُ بْنُ سَعْدٍ… ضعيف رجح أبو حاتم عليه ابن لهيعة، وقال ابن يونس: كان صالحا في دينه، فأدركته غفلة الصالحين، فخلط في الحديث ” انتهى من “تقريب التهذيب” (ص 209).

لكن قد تابع رشدين حيوةُ بإسناد صحيح، رواه البغوي في “معجم الصحابة” (3 / 543

অর্থাৎ হাফেজ ইবনে হাজার আসকালানি রহ. বলেন, এর সনদ জয়িফ, কেননা রশিদ ইবনে সাদ নামক রাবি জয়িফ। সূত্র: তাকরিবুত তাহজিব-২০৯ পৃ.


ইমাম বাগবি রহ.বলেন, সনদ সহিহ।   সূত্র: মুজামুল সাহাবি-৩/৫৪৩ পৃ.

 

প্রশ্ন: ক।  যয়িফ বা দুর্বল হাদিসের হুকুম কী?

উত্তর: ক। প্রিয় পাঠক! আমরা উপরোক্ত বর্ণনায়   হাসান ও জয়িফ হাদিস পেলাম।


নফল ইবাদতের ক্ষেত্রে দুর্বল হাদিস সর্বজন স্বীকৃত। নিচে কয়েকটি মুহাদ্দিসে কিরামের মতামত তুলে ধরা হলো।

০১.ইমাম আহমাদ (رحمة الله عليه) সহ অন্যান্য মুহাদ্দিসীনে কেরাম বলেন-

إذا روينا في الحلال والحرام شددنا وإذا روينا في الفضائل ونحوها تساهلنا

“যখন আমরা হালাল – হারামে রেওয়ায়েত করি (সনদে খুব) কড়াকড়ি করি। আর যখন ফযীলাত ইত্যাদির ক্ষেত্রে রেওয়ায়েত করি শিথিলতা করি”।(হাফেয সুয়ূতী, তাদরীবুর রাবী ১/২৯৮)


০২. ইমাম মোল্লা আলী কারী (رحمة الله عليه) বলেন, যঈফ হাদীস ফাযায়েলে আমালে গ্রহণযোগ্য সমস্ত বিজ্ঞ উলামায়ে কেরামের নিকট।


তিনি অন্যত্র বলেন, ফাযায়েলে আমালে যঈফ হাদীসের উপর সর্বসম্মতিক্রমে আমল করা হবে। এজন্যই আমাদের আয়িম্মায়ে কেরাম বলেছে, মাথা মাসেহ করা সুন্নাত অথবা মুস্তাহাব। (আলমাউজূআত, মোল্লা আলী কারী,পৃঃ ৭৩)


০৩. আল্লামা নববী (رحمة الله عليه) বলেন-

ويجوز عند أهل الحديث وغيرهم التساهل في الأسانيد ورواية ما سوى الموضوع من الضعيف والعمل به من غير بيان ضعفه في غير صفات الله تعالى والأحكام

“হাদীস বিশারদকারীদের নিকট যঈফ সনদ সমূহে শিথিলতা করা এবং জাল ছাড়া দুর্বল হাদীসের দুর্বলতা উল্লেখ করা ব্যতীত বর্ণনা করা জায়েয। আর তার উপর আমল করা বৈধ। যখন তা আহকাম এবং আল্লাহ তা’য়ালার ছিফাতের ব্যাপারে না হয়”। (তাক্বরীবে নববী, পৃষ্ঠা ১৯৬)


শেষ কথা হলো, আপনার প্রশ্নে বর্ণিত আসারটি নতুন বছর/মাস শুরুতে আমলযোগ্য কোন অসুবিধা নেই।

 

والله اعلم بالصواب

উত্তর প্রদানে