জিজ্ঞাসা-১২৭০৩:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
মুহতারাম মুফতি সাহেব। আমার জানার বিষয় হলো,
যোহরের পূর্বে চার রাকাত সুন্নাত এক সালামে না দুই সালামে ( অর্থাৎ দুই দুই চার রাকাত, না একসাথে চার রাকাত আদায় করা উত্তম)।
দলিলসহ জানালে উপকৃত হতাম। জাযাকাল্লাহু খয়রান।
তারিখ: ৩১/০৭/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা আনোয়ারুল আম্বিয়া যশোর।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, এক সালামে চার রাকাত আবার দুই সালামে চার রাকাত উভয় পদ্ধতি জায়েজ। তবে এক সালামে সুন্নাত ও উত্তম।
দ্বিতীয় কথা হলো, অধিকাংশ সাহাবা, তাবেয়ি এবং ইমামে আজমের মতে, এ সালামে চার রাকাত সুন্নাত।
আর অপর পক্ষে ইমাম মালেক, ইমাম শাফি, ইমাম আহমদ ইবনে হাম্বল এবং বর্তমানে আহলে হাদিস দাবিদার এর মতে দুই সালামে উত্তম।
প্রশ্ন: ক। ফিকহি হানাফির দলিল কী?
উত্তর: ক। ফিকহি হানাফির দলিল নিম্নরূপ:
হাদিস নং -০১
حَدَّثَنَا ابْنُ الْمُثَنَّى، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ، حَدَّثَنَا شُعْبَةُ، قَالَ سَمِعْتُ عُبَيْدَةَ، يُحَدِّثُ عَنْ إِبْرَاهِيمَ، عَنِ ابْنِ مِنْجَابٍ، عَنْ قَرْثَعٍ، عَنْ أَبِي أَيُّوبَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَرْبَعٌ قَبْلَ الظُّهْرِ لَيْسَ فِيهِنَّ تَسْلِيمٌ تُفْتَحُ لَهُنَّ أَبْوَابُ السَّمَاءِ " . قَالَ أَبُو دَاوُدَ بَلَغَنِي عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ الْقَطَّانِ قَالَ لَوْ حَدَّثْتُ عَنْ عُبَيْدَةَ بِشَىْءٍ لَحَدَّثْتُ عَنْهُ بِهَذَا الْحَدِيثِ . قَالَ أَبُو دَاوُدَ عُبَيْدَةُ ضَعِيفٌ . قَالَ أَبُو دَاوُدَ ابْنُ مِنْجَابٍ هُوَ سَهْم
ইবনুল মুসান্না (রাহঃ) ..... আবু আইয়ুব (রাযিঃ) নবী করীম (ﷺ) হতে বর্ণনা করেন যে, যোহরের ফরয নামাযের পূর্বে এক সালামের সাথে যে ব্যক্তি চার রাকআত নামায পড়বে এর বদৌলতে তাঁর জন্য আকাশের দরজাসমূহ উন্মুক্ত হবে। তাখরিজ: আবু দাউদ -১২৭০
নোট: হাদিসটির সনদ হাসান সহিহ।
হাদীসের ব্যখ্যা: যে
এ হাদীস থেকে প্রমাণিত হয় যে, যোহরের পূর্বের চার রাকাত ছুন্নাত এক সালামে পড়তে হয়। এটাই হানাফী মাযহাবের মত। শামী: ২/১২)
হাদিস নং -০২ .
1812 - أَخْبَرَنِي يَزِيدُ بْنُ مُحَمَّدِ بْنِ عَبْدِ الصَّمَدِ ، قَالَ: حَدَّثَنَا هِشَامٌ الْعَطَّارُ ، قَالَ: حَدَّثَنِي إِسْمَاعِيلُ بْنُ عَبْدِ اللهِ بْنِ سَمَاعَةَ ، عَنْ مُوسَى بْنِ أَعْيَنَ ، عَنْ أَبِي عَمْرٍو الْأَوْزَاعِيِّ ، عَنْ حَسَّانَ بْنِ عَطِيَّةَ قَالَ: لَمَّا نُزِلَ بِعَنْبَسَةَ جَعَلَ يَتَضَوَّرُ، فَقِيلَ لَهُ: فَقَالَ: أَمَا إِنِّي سَمِعْتُ أُمَّ حَبِيبَةَ زَوْجَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ
ইয়াযীদ ইবনে মুহাম্মাদ (রাহঃ) ......... নবী (ﷺ) এর সহধর্মিণী উম্মে হাবীবা (রাযিঃ) সূত্রে নবী (ﷺ) থেকে বর্ণিত। তিনি বলেন, যে জোহরের ফরয নামাযের পূর্বে চার রাকআত এবং ফরযের পর চার রাকআত নামায আদায় করবে, আল্লাহ তাআলা তার গোশত (শরীর) জাহান্নামের আগুনের জন্য হারাম করে দিবেন। নবী (ﷺ)-এর স্ত্রী উম্মে হাবীবা (রাযিঃ) বলেন, এ সম্বন্ধে শুনার পর থেকে আমি সে চার রাকআত নামায ছাড়িনি। তাখরিজ: নাসায়ি -১৮১২
প্রশ্ন: খ। তিন ইমামের দলিল কী?
উত্তর: খ। তিন ইমামের দলিল নিম্নরূপ:
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ يَعْلَى بْنِ عَطَاءٍ، عَنْ عَلِيٍّ الأَزْدِيِّ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " صَلاَةُ اللَّيْلِ وَالنَّهَارِ مَثْنَى مَثْنَى " . قَالَ أَبُو عِيسَى اخْتَلَفَ أَصْحَابُ شُعْبَةَ فِي حَدِيثِ ابْنِ عُمَرَ فَرَفَعَهُ بَعْضُهُمْ وَأَوْقَفَهُ بَعْضُهُمْ . وَرُوِيَ عَنْ عَبْدِ اللَّهِ الْعُمَرِيِّ عَنْ نَافِعٍ عَنِ ابْنِ عُمَرَ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم نَحْوُ هَذَا . وَالصَّحِيحُ مَا رُوِيَ عَنِ ابْنِ عُمَرَ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " صَلاَةُ اللَّيْلِ مَثْنَى مَثْنَى " . وَرَوَى الثِّقَاتُ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم وَلَمْ يَذْكُرُوا فِيهِ صَلاَةَ النَّهَارِ . وَقَدْ رُوِيَ عَنْ عُبَيْدِ اللَّهِ عَنْ نَافِعٍ عَنِ ابْنِ عُمَرَ أَنَّهُ كَانَ يُصَلِّي بِاللَّيْلِ مَثْنَى مَثْنَى وَبِالنَّهَارِ أَرْبَعًا . وَقَدِ اخْتَلَفَ أَهْلُ الْعِلْمِ فِي ذَلِكَ فَرَأَى بَعْضُهُمْ أَنَّ صَلاَةَ اللَّيْلِ وَالنَّهَارِ مَثْنَى مَثْنَى . وَهُوَ قَوْلُ الشَّافِعِيِّ وَأَحْمَدَ . وَقَالَ بَعْضُهُمْ صَلاَةُ اللَّيْلِ مَثْنَى مَثْنَى وَرَأَوْا صَلاَةَ التَّطَوُّعِ بِالنَّهَارِ أَرْبَعًا مِثْلَ الأَرْبَعِ قَبْلَ الظُّهْرِ وَغَيْرِهَا مِنْ صَلاَةِ التَّطَوُّعِ . وَهُوَ قَوْلُ سُفْيَانَ الثَّوْرِيِّ وَابْنِ الْمُبَارَكِ وَإِسْحَاقَ .
মুহাম্মাদ ইবনে বাশশার (রাহঃ) ...... ইবনে উমর (রাযিঃ) থেকে বর্ণিত যে, রাসূল (ﷺ) বলেনঃ রাত ও দিনের (নফল) নামায হল দুই দুই রাকআত করে। তাখরিজ: ইবনে মাজাহ ১৩২২; তিরমিজি -৫৯৭
প্রশ্ন: গ। ফিকহি হানাফির পক্ষে জবাব কী?
উত্তর: গ। রাসূল সাল্লাল্লাহু সাল্লাম দুই রাকাত করে যে আদায় করেছেন তা ছিল নফল, আর ফিকহি হানাফীর মতেও নফল নামাজ দুই রাকাত করে আদায় করা উত্তম। তাছাড়া দুই রাকাত করে নামাজ পড়া এটা অভ্যাস ছিল রাতে আর দিনের নফল নামাজ চার রাকাত করে আদায় করতে। হযরত আব্দুল্লাহ বিন উমরের (রাঃ) আযাদকৃত গোলাম হযরত নাফে রহ. হতে তা বর্ণিত আছে। দলিল:
. وَقَدْ رُوِيَ عَنْ عُبَيْدِ اللَّهِ عَنْ نَافِعٍ عَنِ ابْنِ عُمَرَ أَنَّهُ كَانَ يُصَلِّي بِاللَّيْلِ مَثْنَى مَثْنَى وَبِالنَّهَارِ أَرْبَعًا .
উবাইদুল্লাহ নাফি (রাহঃ) সূত্রে বর্ণিত আছে যে, ইবনে উমর (রাযিঃ) রাতে দুই রাকআত করে আর দিনে চার রাকআত করে (নফল) নামায আদায় করতেন। তাখরিজ: তিরমিজি -৫৯৭
দ্বিতীয় জবাব হলো, যোহরের পূর্বে চার রাকাত সুন্নাত এক সালামে অধিকাংশ সাহাবীদের আমল ছিল, আর সেটাই হানিফ মাযহাব গ্রহণ করেছেন। দলিল:
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا أَبُو عَامِرٍ الْعَقَدِيُّ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنْ عَاصِمِ بْنِ ضَمْرَةَ، عَنْ عَلِيٍّ، قَالَ كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم يُصَلِّي قَبْلَ الظُّهْرِ أَرْبَعًا وَبَعْدَهَا رَكْعَتَيْنِ . قَالَ وَفِي الْبَابِ عَنْ عَائِشَةَ وَأُمِّ حَبِيبَةَ . قَالَ أَبُو عِيسَى حَدِيثُ عَلِيٍّ حَدِيثٌ حَسَنٌ . قَالَ أَبُو بَكْرٍ الْعَطَّارُ قَالَ عَلِيُّ بْنُ عَبْدِ اللَّهِ عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ عَنْ سُفْيَانَ قَالَ كُنَّا نَعْرِفُ فَضْلَ حَدِيثِ عَاصِمِ بْنِ ضَمْرَةَ عَلَى حَدِيثِ الْحَارِثِ . وَالْعَمَلُ عَلَى هَذَا عِنْدَ أَكْثَرِ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صلى الله عليه وسلم وَمَنْ بَعْدَهُمْ يَخْتَارُونَ أَنْ يُصَلِّيَ الرَّجُلُ قَبْلَ الظُّهْرِ أَرْبَعَ رَكَعَاتٍ . وَهُوَ قَوْلُ سُفْيَانَ الثَّوْرِيِّ وَابْنِ الْمُبَارَكِ وَإِسْحَاقَ وَأَهْلِ الْكُوفَةِ . وَقَالَ بَعْضُ أَهْلِ الْعِلْمِ صَلاَةُ اللَّيْلِ وَالنَّهَارِ مَثْنَى مَثْنَى يَرَوْنَ الْفَصْلَ بَيْنَ كُلِّ رَكْعَتَيْنِ . وَبِهِ يَقُولُ الشَّافِعِيُّ وَأَحْمَدُ .
মুহাম্মাদ ইবনে বাশশার (রাহঃ) ..... আলী (রাযিঃ) থেকে বর্ণিত যে, তিনি বলেনঃ রাসূল (ﷺ) যোহরের পূর্বে চার রাকআত এবং এরপর দু’রাকআত সুন্নত নামায আদায় করতেন।
ব্যাখ্যা:
ইমাম আবু ঈসা তিরমিযী (রাহঃ) বলেন,
অধিকাংশ সাহাবী এবং পরবর্তী আলিম এই হাদীস অনুসারে আমল গ্রহণ করেছেন। যোহরের পূর্বে চার রাকআত আদায় করা পছন্দীয় বলে তার মনে করেন। সুফিয়ান সাওরী, ইবনে মুরাবক ও ইসহাক (রাহঃ)-এর অভিমতও এ-ই। তাখরিজ: তিরমিজি:৪২৪
সারকথা হলো, যেহেতু যোহরের পূর্বে চার রাকাত এক সালামে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে সহিহ সনদে বর্ণিত আছে এবং অধিকাংশ সাহাবা এর উপর আমল করেছেন। তাছাড়া আম হাদিসের উপর আমল করা নীতি বিরোধী।
সুতরাং প্রমাণিত হলো যোহরের পূর্বে চার রাকাত সুন্নাত এক সালামে সুন্নাত ও উত্তম।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক