জিজ্ঞাসা-১২৬৬৪:
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
আসসালমুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ ওয়া বারাকতুহু, মুহতারাম প্রশ্ন হলো, জামে মসজিদে মূল জামায়াত পড়ার আগে কিছু লোক যদি জামায়াত করে সালাত আদায় করে তবে তাঁর হুকুম কি?
তারিখ: ০৭/০৭/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা নুরুল ইসলাম খুলনা থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো,
المسجد إذا كان له إمام راتب ، فجماعته هي الأصل ، فلا يجوز لأحد أن يقيم جماعة قبل جماعة الإمام الراتب ؛ لقوله عليه الصلاة والسلام : ( لَا يُؤَمُّ الرَّجُلُ فِي سُلْطَانِهِ ، وَلَا يُجْلَسُ عَلَى تَكْرِمَتِهِ فِي بَيْتِهِ ، إِلَّا بِإِذْنِهِ ) رواه الترمذي (2772) ، وصححه الشيخ الألباني رحمه الله في : " صحيح سنن الترمذي " .
অর্থ: যদি মসজিদে নির্ধারিত ইমাম থাকে, তাহলে তার জামাত হচ্ছে মূল জামাত, তাই নির্ধারিত ইমামের জামাতের আগে জামাত করা কারো জন্য জায়েয হবে না। দলিল:
حَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا أَبُو مُعَاوِيَةَ، عَنِ الأَعْمَشِ، عَنْ إِسْمَاعِيلَ بْنِ رَجَاءٍ، عَنْ أَوْسِ بْنِ ضَمْعَجٍ، عَنْ أَبِي مَسْعُودٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " لاَ يُؤَمُّ الرَّجُلُ فِي سُلْطَانِهِ وَلاَ يُجْلَسُ عَلَى تَكْرِمَتِهِ فِي بَيْتِهِ إِلاَّ بِإِذْنِهِ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ .
হান্নাদ (রহ.) ...... আবু মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ (ﷺ) বলেছেনঃ কোন ব্যক্তির কতৃত্বাধীন স্থানে বিনা অনুমতিতে তার উপর ইমামতি করা যায় না এবং বিনা অনুমতিতে তার আসনেও বসা যাবে না। তাখরিজ: তিরমিজি -২৭৭২
নোট: আবু ঈসা তিরমিজি রহ. বলেন, হাদীসটি হাসান-সহীহ।
ফোকাহায়ে কেরামের ফতোয়া:
قال الشيخ منصور البهوتي رحمه الله : " ويحرم أن يؤم في مسجد قبل إمامه الراتب ، إلا بإذنه ; لأنه بمنزلة صاحب البيت ، وهو أحق بها ؛ لقوله صلى الله عليه وسلم : ( لا يؤمن الرجل الرجل في بيته إلا بإذنه ) ، ولأنه يؤدي إلى التنفير عنه ، وتبطل فائدة اختصاصه بالتقدم ".انتهى من " كشاف القناع " (1/458
অর্থাৎ শায়েখ মনসুর আল-বাহুতি রহ. বলেছেন: "একটি মসজিদে নিয়মিত ইমামের আগে তার অনুমতি ব্যতীত নামাজের ইমামতি করা নিষিদ্ধ, কারণ তিনি বাড়ির মালিকের পদে রয়েছেন। , এবং তিনি এটির আরও যোগ্য, কারণ তিনি আরও বলেছেন: (একজন ব্যক্তি তার অনুমতি ব্যতীত লোকটিকে তার ঘরে সুরক্ষিত করে না) এবং কারণ এটি বিচ্ছিন্নতার দিকে নিয়ে যায়। এবং সুবিধা তার যোগ্যতা অগ্রাধিকার দ্বারা বাতিল করা হয়। সূত্র: কাশশাফুল কনা-১/৪৫৮
সারকথা হলো, যে মসজিদে নিয়মিত জামাত হয় এবং ইমাম নির্দিষ্ট থাকে, সেখানে মূল জামাত অনুষ্ঠিত হওয়ার আগে কোন জামাত আদায় করা জায়েজ নেই। সুতরাং আপনার প্রশ্নের আলোকে, মূল জামাআতের পূর্বে জামাআত আদায় করা জায়েজ হবে না।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক